হাসবে সবাই, ইদ আনন্দে ‘এক টাকায় শিক্ষা’ ইদ ইভেন্ট, ২০২২

0
62
নিউজটি শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  

চট্টগ্রামঃ এক টাকায় শিক্ষা ফাউন্ডেশন ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয়ে বিগত ৫ বছর যাবত এক টাকায় শিক্ষা মানুষের অন্যতম মৌলিক অধিকার শিক্ষা নিয়ে কাজ করে যাচ্ছে। SDG লক্ষ্যমাত্রার অন্যতম একটি লক্ষ্যমাত্রা হল মানসম্মত শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক ও সমতা-ভিত্তিক মানসম্মত শিক্ষা নিশ্চিত করা এবং সবার জন্য আজীবন শিক্ষার সুযোগ তৈরি করা। ফাউন্ডেশনটি মানুষের মৌলিক অধিকার শিক্ষা নিশ্চিতকরণ ব্যাতীত অন্যান্য অধিকার নিশ্চিতকরণের উদ্দেশ্য রেখে বিভিন্ন কো-ইভেন্ট আয়োজন করে।

তারই ধারাবাহিকতায় ২০২২ সালেও প্রতিবারের মত আয়োজিত হয় ছিন্নমূল ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে “এক টাকায় শিক্ষা” ইদ ইভেন্ট। ইদ ইভেন্টের মূল লক্ষ্য ছিলো, যেসকল হতদরিদ্র পিতামাতা একটি নতুন জামার অভাবে ইদের দিন তাদের সন্তানের মূখে হাসি ফোটাতে পারেনা, তাদের মুখে হাসি ফোটানো। উল্লেখ্য যে, ২০১৯ সালে চট্টগ্রাম, বান্দরবান, বরিশাল, পটুয়াখালীর প্রত্যন্ত অঞ্চলের ৩৯২ জন সুবিধাবঞ্চিত শিশুকে নতুন জামা উপহার দিয়েছে এক টাকায় শিক্ষা।

এর পরের দুটি বছর করোনার থাবায় ঈদ ইভেন্ট করার পরিবর্তে ফুড ব্যাগ ইভেন্টের মাধ্যমে প্রথম পর্যায়ে ৫৮ টি পরিবারে ও দ্বিতীয় পর্যায়ে ১০৫ টি পরিবারে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়েছে।

সংগঠনটির ইদ ইভেন্টের বৈচিত্রতা হল পথশিশুদেরকে মার্কেটে নিয়ে শিশুদের পছন্দমতো কাপড় কিনে দেয়া। অত্যন্ত আনন্দের ব্যাপার হল, তাদের ইদ ইভেন্টে কেবল চট্টগ্রামের মধ্যেই সীমাবদ্ধ ছিল নাহ। সংগঠনটির ইদ ইভেন্টের মাধ্যমে হাসি ফুটেছে চট্টগ্রাম ব্যাতিত কুমিল্লা, বান্দরবান এবং বরিশাল জেলায় শতাধিক পথশিশুদের মুখে।

এবছর ফাউন্ডেশনটির পাঁচদিন ব্যাপী ইদ ইভেন্টের কার্যক্রমের মধ্যে প্রথমদিন হাটহাজারী উপজেলা বিভিন্ন স্থানের হতদরিদ্র শিশুদের মাঝে প্রায় ১৬০ জনকে ইদের নতুন জামা উপহার দিয়েছে।
একটা টিম চট্টগ্রামের হাটহাজারীতে যখন ঈদের খুশি ছড়াতে ব্যস্ত, ঠিক তখনই আরেকটা টিম ব্যস্ত ছিল ঢাকার মিরপুরে। ঢাকায় সুবিধাবঞ্চিত পথশিশুদের বিদ্যালয় অদম্য স্কুলের ৬৩ জন বাচ্চাকে ঈদের জামা উপহার দেয়া হয়েছে এক টাকায় শিক্ষা ফাউন্ডেশনের পক্ষ থেকে।

সুবিধাবঞ্চিত বাচ্চাদের নিয়ে এই ইভেন্টের চিফ কো-অর্ডিনেটর সাফায়াত সিদ্দিকী বলেন, “রমজান মাস এলেই আমরা রাত-দিন ফান্ড সংগ্রহ করি এই ইভেন্টের জন্য। দিনশেষে ওদের এই মুখের হাসিই, আমাদের ঈদের আনন্দকে বহুগুণ বাড়িয়ে দেয়”

চলমান এই ইভেন্টে পর্যায়ক্রমে সরকারহাট, ফটিকছড়ি উপজেলা, ফেনী, চট্টগ্রাম নিউমার্কেট এরিয়া, রাউজান এবং সাতকানিয়া উপজেলায় সর্বমোট ৪০০ জন শিশুর হাতে প্রায় দুই লক্ষাধিক টাকার নতুন জামা তুলে দেওয়ার কথা রয়েছে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি রিজুয়ান মজকুরী জানান, “আমরা চাইলেই আগেভাগে কাপড় কিনে এনে প্যাকেট করে বাচ্চাদের দিয়ে দিতে পারতাম। কিন্তু আমরা চাই, এই বাচ্চাগুলো ইদের শপিং করার অনুভুতিটা পাক অন্যসব বাচ্চাদের মতোই”

এক টাকায় শিক্ষা কেবল ইদের নতুন জামা দিয়েই তাদের দায়বদ্ধতা শেষ করেনি,তারা বিগত বছর গুলোতে ফাউন্ডেশনের ইদ ইভেন্ট পরবর্তীতে আর্থিকভাবে দূর্বল শিক্ষার্থীদের খবর নিয়ে শিক্ষা সহায়তা প্রদান করে আসছে। শুভাকাঙ্ক্ষীদের সর্বোচ্চ আন্তরিকতা এবং সহায়তা পেলে নতুন উদ্যোমে কাজ করে একটি সুন্দর, শিক্ষাবান্ধব আলোকিত বাংলাদেশ গড়ে তুলবে।

#প্রেস_বিজ্ঞপ্তি #SN


নিউজটি শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here